গীতবিতান-GITABITAN
ও কেন চুরি ক'রে চায়।

Certificate

রচনা পরিচিতি
রচনাকাল:  ১২৯০ (১৮৮৩)
কবির বয়স: ২২
প্রকাশ: ১৮৮৫ , রবিচ্ছায়া (বিবিধ)
গীতবিতান(পর্যায়;#/পৃ): প্রেম-প্রেমবৈচিত্র্য; ৩৯১/৪২১
রাগ / তাল: মিশ্র বেহাগ / দাদরা
স্বরলিপি: গীতিমালা; স্বরবিতান ৩২
স্বরলিপিকার: জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর; ঐ
পাদটিকা:
তাল আড়খেমটা [গীতিমালা]।
পাঠভেদ:
নুকোতে গিয়ে হাসি, হেসে পলায়  --[ গীবিন ] ১ম সং (১৩৩৮)।  

আলোচনা

দুর্নীতি কাব্যে সংক্রামক হইয়া দাঁড়াইয়াছে। তাহার উচ্ছেদ করিতে হইবে, যাঁহারা ধর্ম ও নীতির দিকে তাঁহারা আমার সহায় হউন।

... উদাহরণ দিতে হইবে? রবীন্দ্রবাবুর প্রেমের গানগুলি নিন,' সে আসে ধীরে ', ' সে[ও]কেন চুরি করে চায় ', ' দুজনে দেখা হল ' ইত্যাদি বহুতর খ্যাত গান-- সবই ইংরাজি কোর্টশিপের গান। তাঁহার ' তুমি যেও না এখনি ' , ' কেন যামিনী না যেতে জাগালে না ' ইত্যাদি গান লম্পট বা অভিসারিকার গান। ... আশ্চর্যের বিষয় এই যে এরূপ গানে মৌলিকতাও নেই। শয়ন রচনা করা, মালা গাঁথা, দীপ জ্বালা, এ সকল ব্যাপার বৈষ্ণব কবিদিগের কবিতা হইতে অপহরণ। স্থানে স্থানে পঙ্‌ক্তিকে পঙ্‌ক্তি উক্তরূপে গৃহীত। তবে রবিবাবুর সঙ্গে বৈষ্ণব কবিদিগের এই প্রভেদ যে, রবিবাবুর কবিতায় বৈষ্ণব কবিদিগের ভক্তিটুকু নাই, লালসাটুকু বেশ আছে। (১৪১)  
     --দ্বিজেন্দ্রলাল রায়, কাব্যে নীতি, সাহিত্য মাসিক পত্রিকা, জ্যৈষ্ঠ ১৩১৬  



 

 

৩৯১

ও কেন   চুরি ক'রে চায়।
লুকোতে গিয়ে হাসি   হেসে পালায়।
বনপথে ফুলের মেলা,   হেলে দুলে করে খেলা--
চকিতে সে চমকিয়ে   কোথা দিয়ে যায়॥
কী যেন গানের মতো   বেজেছে কানের কাছে,
যেন তার প্রাণের কথা   আধেকখানি শোনা গেছে।
পথে যেতে চ'লে   মালাটি গেছে ফেলে--
পরানের আশাগুলি   গাঁথা যেন তায়॥

Portrait

বিবিধ তথ্য ও আলোচনা

১৮৮৩ সনের পশ্চাৎপট:

রবীন্দ্রনাথের জগৎ: সত্যেন্দ্রনাথের সঙ্গে পশ্চিম ভারতের সমুদ্রতীরে কারোয়ার শহরে বাস ও 'প্রকৃতির প্রতিশোধ' রচনা। ৯ই ডিসেম্বর মৃণালিনী (ভবতারিণী) দেবীর সঙ্গে বিবাহ। প্রকাশিত বই: বৌঠাকুরানীর হাট, প্রভাতসংগীত, বিবিধ প্রসঙ্গ।

বহির্বিশ্বে: জাতীয় কংগ্রেসের অগ্রদূত ন্যাশনাল কনফারেন্সের প্রথম সভা অনুষ্ঠিত। ইলবার্ট বিল (ভারতীয় বিচারকদের শ্বেতাঙ্গ অপরাধী বিচারের অধিকার সম্পর্কিত) নিয়ে আন্দোলন। বেঙ্গলি পত্রিকার সম্পাদক সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়ের কারাবরণ। ব্রিটেন মিশর অধিকার করলো। শিবনাথ শাস্ত্রীর কিশোর মাসিক 'মুকুল' আর শিবনাথ শাস্ত্রী ও অন্যান্যদের সম্পাদনায় 'সঞ্জীবনী' পত্রিকার প্রথম প্রকাশ। মৃত্যু: যদুভট্ট, তুর্গেনিভ, কার্ল মার্ক্‌স্‌ ; চিত্রশিল্পী মানে। উল্লেখযোগ্য সাহিত্য: ট্রেজার আইল্যাণ্ড (স্টিভেনসন), দাস স্পেক জরথুস্ত্র (নীট্‌শে)।  
     --প্রভাতকুমার মুখোপাধ্যায়, রবীন্দ্রজীবনকথা, আনন্দ পাবলিশার্স, কলকাতা ১৩৯২ এবং  
চিত্তরঞ্জন বন্দ্যোপাধ্যায় সম্পাদক, রবীন্দ্র-প্রসঙ্গ ৪, আনন্দ পাবলিশার্স, কলকাতা ১৯৯৮  



গীতবিতানের বিষয়সূচী:
ভূমিকা, পূজা, প্রেম, স্বদেশ, বিচিত্র, প্রকৃতি, আনুষ্ঠানিক, গীতিনাট্য ও নৃত্যনাট্য, ভানুসিংহ ঠাকুরের পদাবলী, নাট্যগীতি, জাতীয় সঙ্গীত, পূজা ও প্রার্থনা, আনুষ্ঠানিক সঙ্গীত, প্রেম ও প্রকৃতি, পরিশিষ্ট  


রবীন্দ্র-সম্পাদিত দ্বিতীয় সংস্করণ গীতবিতানের বিষয়বিন্যাস (বন্ধনীর মধ্যে গীতসংখ্যা):  
ভূমিকা (১)
পূজা পর্যায়: গান (৩২), বন্ধু (৫৯), প্রার্থনা (৩৬), বিরহ (৪৭), সাধনা ও সংকল্প (১৭), দুঃখ (৪৯), আশ্বাস (১২), অন্তর্মুখে (৬), আত্মবিধান (৫), জাগরণ (২৬), নিঃসংশয় (১০), সাধক (২), উৎসব (৭), আনন্দ (২৫), বিশ্ব (৩৯), বিবিধ (১৪৩, একটি গান দ্বিজেন্দ্রনাথ-রচিত বিবেচনায় বাদ দেওয়া হয়), সুন্দর (৩০), বাউল (১৩), পথ (২৫), শেষ (৩৪), পরিণয় (৯, তৃতীয়োত্তর সংস্করণ গীতবিতানে আনুষ্ঠানিক পর্যায়ের প্রথমাংশে গ্রথিত)
স্বদেশ (৮৬)
প্রেম: গান (২৭), প্রেমবৈচিত্র্য (৩৬৮)
প্রকৃতি: সাধারণ (৯), গ্রীষ্ম (১৬), বর্ষা (১১৫), শরৎ (৩০), হেমন্ত (৫), শীত (১২), বসন্ত (৯৬)
বিচিত্র (১৩৮)
আনুষ্ঠানিক (৯)
পরিশিষ্ট (২, মুদ্রণকার্যের তাগিদায় ২য় সংস্করণে এই বিভাগটিকে বাধ্য হয়ে যোগ করতে হয়, পরের সংস্করণে গানগুলি যথোচিত স্থানে বিন্যস্ত করা হয়)

রবীন্দ্রনাথের নির্দেশমতোই এই বিষয়বিন্যাস মূল গীতবিতানে না দিয়ে তাঁর লেখা একটি বিজ্ঞাপন হিসাবে গ্রথিত হয়। তৃতীয়োত্তর সংস্করণে এই তালিকা গ্রন্থপরিচয়ে পাওয়া যায়।