গীতবিতান-GITABITAN
নীরব রজনী দেখো মগ্ন জোছনায়।

Portrait

রচনা পরিচিতি
রচনাকাল:  ১২৮৫ ( ১৮৭৮)
কবির বয়স: ১৭
প্রকাশ: ফাল্গুন, ১২৮৭ , ভারতী |
ভগ্নহৃদয় র-র অচ১; স্বপ্নময়ী নাটক (নাট্যকার জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর);রবিচ্ছায়া (বিবিধ);কাব্যগ্রন্থাবলী(কৈশোরক,১৩৯৩)
গীতবিতান(পর্যায়;#/পৃ): নাট্যগীতি-ভগ্নহৃদয়; ৩/৭৬৮
রাগ / তাল: মিশ্র বেহাগ-পূরবী-কাফি / মধ্যমান
স্বরলিপি: গীতিমালা; স্বরবিতান ২০
স্বরলিপিকার: জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর; ঐ
পাদটিকা:
৬ষ্ঠ সর্গ, কবি (গান)। রবিচ্ছায়ার প্রথম গান। আড়াঠেকা [ কা-সূ ] ।  

আলোচনা

এ শাহিবাগ-প্রাসাদের চূড়ার উপরকার একটি ছোটো ঘরে আমার আশ্রয় ছিল। কেবল একটি চাকভরা বোলতার দল আমার এই ঘরের অংশী। রাত্রে আমি সেই নির্জন ঘরে শুইতাম এক-একদিন অন্ধকারে দুই-একটা বোলতা চাক হইতে আমার বিছানায় উপর আসিয়া পড়িত যখন পাশ ফিরিতাম তখন তাহারাও প্রীত হইত না এবং আমার পক্ষেও তাহা তীক্ষ্ণভাবে অপ্রীতিকর হইত। শুক্লপক্ষের গভীর রাত্রে সেই নদীর দিকের প্রকাণ্ড ছাদটাতে একলা ঘুরিয়া ঘুরিয়া বেড়ানো আমার আর-একটা উপসর্গ ছিল। এই ছাদের উপর নিশাচর্য করিবার সময়ই আমার নিজের সুর দেওয়া সর্বপ্রথম গানগুলি রচনা করিয়াছিলাম। [সর্বপ্রথম গান:   নীরব রজনী দেখো ]  তাহার মধ্যে ' বলি ও আমার গোলাপবালা ' গানটি এখনো আমার কাব্যগ্রন্থের মধ্যে আসন রাখিয়াছে। (৩৫৭)  
     --রবীন্দ্রনাথ, "স্বাদেশিকতা" - জীবনস্মৃতি, র-র ১৭  



নির্মলচন্দ্র চট্টোপাধ্যায় [রবীন্দ্রজীবনীবিদ] লিখছেন: " সেদিন ২৩শে চৈত্র [১৩৪৭]। আমার প্রশ্নের উত্তরে কবি বললেন: 'প্রথম গান যেটি রচনা করেছিলাম আমেদাবাদে, তা রাখবার সাহস তখন হয়নি। তাতে ছিল গানের একটি সত্যকারের মুক্তরূপ। একটিমাত্র কলি তার মনে পড়ছে (কবি গেয়ে উঠলেন)-- নীরব রজনী দেখ মগ্ন জ্যোছনায়'। " (৭০)  
     --পার্থ বসু, "গায়ক রবীন্দ্রনাথ", আনন্দ - ১৩৯৩-তে উদ্ধৃত  


 

 

    নীরব রজনী দেখো মগ্ন জোছনায়।
ধীরে ধীরে, অতি ধীরে, অতি ধীরে গাও গো॥
    ঘুমঘোরময় গান বিভাবরী গায়--
    রজনীর কণ্ঠ-সাথে সুকণ্ঠ মিলাও গো॥
নিশার কুহকবলে       নীরবতাসিন্ধুতলে
    মগ্ন হয়ে ঘুমাইছে বিশ্বচরাচর--
প্রশান্ত সাগরে হেন       তরঙ্গ না তুলে যেন
    অধীর উচ্ছ্বাসময় সঙ্গীতের স্বর।
তটিনী কী শান্ত আছে--   ঘুমাইয়া পড়িয়াছে
    বাতাসের মৃদুহস্ত-পরশে এমনি
ভুলে যদি ঘুমে ঘুমে       তটের চরণ চুমে
    সে চুম্বনধ্বনি শুনে চমকে আপনি।
তাই বলি, অতি ধীরে,  অতি ধীরে গাও গো--
    রজনীর কণ্ঠ-সাথে সুকণ্ঠ মিলাও গো॥

Portrait

বিবিধ তথ্য ও আলোচনা

১৮৭৮ সনের পশ্চাৎপট:

রবীন্দ্রনাথের জগৎ: ভারতী পত্রিকায় 'কবিকাহিনী'-র ধারাবাহিক প্রকাশ। ব্যারিস্টারি পড়তে ইংল্যাণ্ড যাবার আগে আমেদাবাদে সত্যেন্দ্রনাথ ঠাকুরের কাছে গেলেন, তারপর ডাঃ আত্মারাম পাণ্ডুরঙের বাড়ি, গৃহস্বামীর কন্যা আন্নাতরখড় ভার পেলেন রবীন্দ্রনাথকে ইংরেজি শেখাবার। সেখানে পরস্পরের মধ্যে হৃদ্যতা হয়। কবি তাঁর নাম দিয়েছিলেন নলিনী এবং পরবর্তী কালের রচনায় নলিনীর উল্লেখ আছে। ২৮শে জুন দ্বিজেন্দ্র্নাথের স্ত্রী সর্বসুন্দরীর মৃত্যু। ২০শে সেপ্টেম্বর সত্যেন্দ্রনাথের সঙ্গে বিলেতযাত্রা, অক্টোবরে ব্রাইটন স্কুলে ভর্তি। প্রকাশিত বই: কবিকাহিনী (বন্ধু প্রবোধচন্দ্র ঘোষের উৎসাহে)

বহির্বিশ্বে: দেশীয় সংবাদপত্র নিয়ন্ত্রণের জন্য ব্রিটিশ সরকার কর্তৃক 'ভার্নাকুলার প্রেস অ্যাক্ট' চালু। ভারতীয় জাদুঘর সাধারণের জন্য উন্মুক্ত হোলো। কেশবচন্দ্র সেনের অপ্রাপ্তবয়স্ক কন্যার বিবাহ উপলক্ষ্যে ব্রাহ্মসমাজে প্রবল আন্দোলন। শিবনাথ শাস্ত্রী ও আনন্দমোহন বসু 'সাধারণ ব্রাহ্মসমাজ'-এর সূচনা করলেন। মাদ্রাজের বিখ্যাত হিন্দু সাপ্তাহিক পত্রিকার জন্ম। রুশ-তুরস্ক যুদ্ধবিরতি চুক্তি। মাইক্রোফোনের প্রথম ব্যবহার ও লণ্ডনের রাস্তায় প্রথম বিদ্যুতের আলো।  
     --প্রভাতকুমার মুখোপাধ্যায়, রবীন্দ্রজীবনকথা, আনন্দ পাবলিশার্স, কলকাতা ১৩৯২ এবং  
চিত্তরঞ্জন বন্দ্যোপাধ্যায় সম্পাদক, রবীন্দ্র-প্রসঙ্গ ৪, আনন্দ পাবলিশার্স, কলকাতা ১৯৯৮  



গীতবিতানের বিষয়সূচী:
ভূমিকা, পূজা, প্রেম, স্বদেশ, বিচিত্র, প্রকৃতি, আনুষ্ঠানিক, গীতিনাট্য ও নৃত্যনাট্য, ভানুসিংহ ঠাকুরের পদাবলী, নাট্যগীতি, জাতীয় সঙ্গীত, পূজা ও প্রার্থনা, আনুষ্ঠানিক সঙ্গীত, প্রেম ও প্রকৃতি, পরিশিষ্ট  


রবীন্দ্র-সম্পাদিত দ্বিতীয় সংস্করণ গীতবিতানের বিষয়বিন্যাস (বন্ধনীর মধ্যে গীতসংখ্যা):  
ভূমিকা (১)
পূজা পর্যায়: গান (৩২), বন্ধু (৫৯), প্রার্থনা (৩৬), বিরহ (৪৭), সাধনা ও সংকল্প (১৭), দুঃখ (৪৯), আশ্বাস (১২), অন্তর্মুখে (৬), আত্মবিধান (৫), জাগরণ (২৬), নিঃসংশয় (১০), সাধক (২), উৎসব (৭), আনন্দ (২৫), বিশ্ব (৩৯), বিবিধ (১৪৩, একটি গান দ্বিজেন্দ্রনাথ-রচিত বিবেচনায় বাদ দেওয়া হয়), সুন্দর (৩০), বাউল (১৩), পথ (২৫), শেষ (৩৪), পরিণয় (৯, তৃতীয়োত্তর সংস্করণ গীতবিতানে আনুষ্ঠানিক পর্যায়ের প্রথমাংশে গ্রথিত)
স্বদেশ (৮৬)
প্রেম: গান (২৭), প্রেমবৈচিত্র্য (৩৬৮)
প্রকৃতি: সাধারণ (৯), গ্রীষ্ম (১৬), বর্ষা (১১৫), শরৎ (৩০), হেমন্ত (৫), শীত (১২), বসন্ত (৯৬)
বিচিত্র (১৩৮)
আনুষ্ঠানিক (৯)
পরিশিষ্ট (২, মুদ্রণকার্যের তাগিদায় ২য় সংস্করণে এই বিভাগটিকে বাধ্য হয়ে যোগ করতে হয়, পরের সংস্করণে গানগুলি যথোচিত স্থানে বিন্যস্ত করা হয়)

রবীন্দ্রনাথের নির্দেশমতোই এই বিষয়বিন্যাস মূল গীতবিতানে না দিয়ে তাঁর লেখা একটি বিজ্ঞাপন হিসাবে গ্রথিত হয়। তৃতীয়োত্তর সংস্করণে এই তালিকা গ্রন্থপরিচয়ে পাওয়া যায়।