গীতবিতান-GITABITAN
এ কি সত্য সকলই সত্য, হে আমার চিরভক্ত॥

Diploma

রচনা পরিচিতি
রচনাকাল:  ১৩ আশ্বিন, ১৩০৪ ( ১৮৯৭)
কবির বয়স: ৩৬
রচনাস্থান: রেলপথে (পতিসর-কলকাতা)
প্রকাশ: বৈশাখ, ১৩০৭ , কল্পনা-ভগ্ন মন্দির র-র ৭ |
কাব্যগ্রন্থ ২(১৩১০)
গীতবিতান(পর্যায়;#/পৃ): নাট্যগীতি-কল্পনা; ৫৮/৭৮৮
রাগ / তাল: মিশ্র ঝিঁঝিট / দাদরা
স্বরলিপি: স্বরবিতান ৩৫
স্বরলিপিকার: রবীন্দ্রনাথ ঠাকুর
পাদটিকা:
তুলনীয়: আমি তব মালঞ্চের হব মালাকার।  

আলোচনা

পূজনীয় রবীন্দ্রনাথের স্বহস্তে লিখিত এই স্বরলিপিটি [এ কি সত্য সকলই সত্য] আমার কাছে এতদিন ছিল। আজ লোকচক্ষু-সমক্ষে তাকে বার করলুম এই জন্যে যে আমার বিশ্বাস, এইটিই তাঁর করা একমাত্র স্বরলিপি। অন্যান্য যে সব পুরনো গানের বইয়ে স্বরলিপিকার বলে তাঁর নাম রয়েছে দেখতে পাই, সেগুলি তাঁর নিজের হাতে করা কিনা সে বিষয়ে আমার বিশেষ সন্দেহ আছে। অন্তত কলকাতা বাসকালে আমরা তাঁকে কখনো স্বরলিপি করতে দেখেছি বলে তো মনে পড়ে না। শান্তিনিকেতনের অধিবাসীরাও বোধহয় এ সম্বন্ধে অনুরূপ সাক্ষ্যই দেবেন।

এই স্বরলিপি করবার সন-তারিখ আমি দিতে পারব না; তার বিশেষ আবশ্যকতাও বোধহয় নেই। তবে কাগজটি যে বহু দিনের, তার দুরবস্থাই তার প্রমাণ। মূল স্বরলিপির নীল পেনসিলের লেখা ব্লক করা সম্ভব হয়নি। তা ভিন্ন আর সবই যথাযথ রাখবার চেষ্টা করা হয়েছে। আধুনিক স্বরলিপিজ্ঞ্গণ দেখে কৌতুক বোধ করবেন যে, কবিগুরু মামুলি আকারমাত্রিক স্বরলিপির সংকেত সম্পূর্ণ মেনে চলেননি। সেটি তাঁর স্বভাবসিদ্ধ স্বকীয়তাবশতঃ, অথবা তখন আকারমাত্রিক পদ্ধতির শৈশব অবস্থা ছিল বলে, সে কথা এখন নির্ণয় করা শক্ত।

আর একটি লক্ষ্য করবার কথা এই যে, গানের কথাগুলি স্বরলিপিতে যেরূপ দেখা যায়, মুদ্রিত অবস্থায় সে রূপ কতকটা বদলে গিয়েছিল।     
     --ইন্দিরা দেবী, বিশ্বভারতী পত্রিকা, ১ম বর্ষ , ২য় সংখ্যা, ভাদ্র ১৩৪৯  



 

 

৫৮

              এ কি সত্য সকলই সত্য,  হে আমার চিরভক্ত॥
              মোর নয়নের বিজুলি-উজল আলো
        যেন   ঈশান কোণের ঝটিকার মত কালো  এ কি সত্য
        মোর  মধুর অধর বধূর নবীন অনুরাগ-সম রক্ত
              হে আমার চিরভক্ত,  এ কি সত্য॥
              অতুল মাধুরী ফুটেছে আমার মাঝে,
        মোর  চরণে চরণে সুধাসঙ্গীত বাজে  এ কি সত্য।
              মোরে না হেরিয়া নিশির শিশির ঝরে,
              প্রভাত-আলোকে পুলক আমারি তরে  এ কি সত্য।
        মোর  তপ্তকপোল-পরশে-অধীর সমীর মদিরমত্ত
              হে আমার চিরভক্ত,   এ কি সত্য॥
৫৯

Portrait

বিবিধ তথ্য ও আলোচনা

১৮৯৭ সনের পশ্চাৎপট:

রবীন্দ্রনাথের জগৎ: ১১ জুন নাটোরে বঙ্গীয় প্রাদেশিক সম্মেলনের অধিবেশন, সভাপতি সত্যেন্দ্রনাথ ঠাকুর। রবীন্দ্রনাথের প্রস্তাব সভার কাজ বাংলায় করবার জন্য। আকস্মিক ভূমিকম্পে সম্মেলন বন্ধ। 'বৈকুণ্ঠের খাতা' রচনা ও খামখেয়ালী সঙ্ঘের অনুরোধে কেদারের ভূমিকায় অভিনয়। জগদীশচন্দ্র বসুকে কবিতায় অভিনন্দন। ইউনিভার্সিটি ইন্‌স্টিটিউটে  'গান্ধারীর আবেদন' আবৃত্তি। স্বদেশী পণ্যের প্রচার ও বিক্রয়ের জন্য হ্যারিসন রোডে স্বদেশী ভাণ্ডার স্থাপন। প্রকাশ: বৈকুণ্ঠের খাতা, পঞ্চভূত।

বহির্বিশ্বে: বিবেকানন্দ দেশে ফিরে সারা ভারত ঘুরে হিন্দুধর্ম ও দর্শন সম্বন্ধে বক্তৃতা দিলেন। ১লা মে রামকৃষ্ণ মিশনের প্রতিষ্ঠা। দামোদর হরি চাপেকর পুণার জেলাশাসককে গুলি করে হত্যা করলেন; অনেকে বলেন এই সময় থেকেই ভারতে গুপ্ত বিপ্লবী আন্দোলনের শুরু। ২০শে অগাস্ট রোনাল্ড রস কলকাতার সুখলাল কারনানি হাসপাতালে গবেষণা করে ম্যালেরিয়া রোগের উৎপত্তি রহস্য ভেদ করলেন -- পরে নোবেল পুরস্কার পান এই জন্য। কালীপ্রসন্ন সিংহের বাড়িতে 'ভারতীয় সঙ্গীতসমাজ' স্থাপিত হোলো জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুরের উদ্যোগে। বালগঙ্গাধর টিলকের কারাদণ্ড। অন্যান্য বিশিষ্ট লোকেদের সঙ্গে যোগ দিয়ে রবীন্দ্রনাথ টিলকের মামলার খরচ চালাতে অর্থসাহায্য করেন। গ্রীসের সঙ্গে যুদ্ধে নেমে তুরস্ক  হেরে যায়।  
     --প্রভাতকুমার মুখোপাধ্যায়, রবীন্দ্রজীবনকথা, আনন্দ পাবলিশার্স, কলকাতা ১৩৯২ এবং  
চিত্তরঞ্জন বন্দ্যোপাধ্যায় সম্পাদক, রবীন্দ্র-প্রসঙ্গ ৪, আনন্দ পাবলিশার্স, কলকাতা ১৯৯৮  



গীতবিতানের বিষয়সূচী:
ভূমিকা, পূজা, প্রেম, স্বদেশ, বিচিত্র, প্রকৃতি, আনুষ্ঠানিক, গীতিনাট্য ও নৃত্যনাট্য, ভানুসিংহ ঠাকুরের পদাবলী, নাট্যগীতি, জাতীয় সঙ্গীত, পূজা ও প্রার্থনা, আনুষ্ঠানিক সঙ্গীত, প্রেম ও প্রকৃতি, পরিশিষ্ট  


রবীন্দ্র-সম্পাদিত দ্বিতীয় সংস্করণ গীতবিতানের বিষয়বিন্যাস (বন্ধনীর মধ্যে গীতসংখ্যা):  
ভূমিকা (১)
পূজা পর্যায়: গান (৩২), বন্ধু (৫৯), প্রার্থনা (৩৬), বিরহ (৪৭), সাধনা ও সংকল্প (১৭), দুঃখ (৪৯), আশ্বাস (১২), অন্তর্মুখে (৬), আত্মবিধান (৫), জাগরণ (২৬), নিঃসংশয় (১০), সাধক (২), উৎসব (৭), আনন্দ (২৫), বিশ্ব (৩৯), বিবিধ (১৪৩, একটি গান দ্বিজেন্দ্রনাথ-রচিত বিবেচনায় বাদ দেওয়া হয়), সুন্দর (৩০), বাউল (১৩), পথ (২৫), শেষ (৩৪), পরিণয় (৯, তৃতীয়োত্তর সংস্করণ গীতবিতানে আনুষ্ঠানিক পর্যায়ের প্রথমাংশে গ্রথিত)
স্বদেশ (৮৬)
প্রেম: গান (২৭), প্রেমবৈচিত্র্য (৩৬৮)
প্রকৃতি: সাধারণ (৯), গ্রীষ্ম (১৬), বর্ষা (১১৫), শরৎ (৩০), হেমন্ত (৫), শীত (১২), বসন্ত (৯৬)
বিচিত্র (১৩৮)
আনুষ্ঠানিক (৯)
পরিশিষ্ট (২, মুদ্রণকার্যের তাগিদায় ২য় সংস্করণে এই বিভাগটিকে বাধ্য হয়ে যোগ করতে হয়, পরের সংস্করণে গানগুলি যথোচিত স্থানে বিন্যস্ত করা হয়)

রবীন্দ্রনাথের নির্দেশমতোই এই বিষয়বিন্যাস মূল গীতবিতানে না দিয়ে তাঁর লেখা একটি বিজ্ঞাপন হিসাবে গ্রথিত হয়। তৃতীয়োত্তর সংস্করণে এই তালিকা গ্রন্থপরিচয়ে পাওয়া যায়।