গীতবিতান-GITABITAN
সে আসে ধীরে

Photo

রচনা পরিচিতি
রচনাকাল:  ১৮ কার্তিক ১৩০২ (১৮৯৫)
কবির বয়স: ৩৪
রচনাস্থান: জোড়াসাঁকো
প্রকাশ: ১৯০৩ , কাব্যগ্রন্থ ৮ (বিবিধ)
গীতবিতান(পর্যায়;#/পৃ): প্রেম-প্রেমবৈচিত্র্য; ১৪০/৩২৬
রাগ / তাল: দেশ / দাদরা
স্বরলিপি: গীতিমালা (১৩০৪); স্বরবিতান ১০
স্বরলিপিকার: জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর; ঐ
পাদটিকা:
১৯২৫ সালে কোলকাতায় গৃহপ্রবেশ নাটকের অভিনয়ে হিমির কণ্ঠে এই গানটি ব্যবহৃত হয়। ছাপা বইতে নেই, র-রতে গ্রন্থপরিচয়ে আছে। প্রচলিত ও গীতিমালার (১৩০৪) মধ্যে সুরভেদ আছে।  
পাঠভেদ:
শঙ্কিত চিত কম্পিত হিয়া  -।  
র-র ১৭, গ্রন্থপরিচয়  

আলোচনা

দুর্নীতি কাব্যে সংক্রামক হইয়া দাঁড়াইয়াছে। তাহার উচ্ছেদ করিতে হইবে, যাঁহারা ধর্ম ও নীতির দিকে তাঁহারা আমার সহায় হউন।

... উদাহরণ দিতে হইবে? রবীন্দ্রবাবুর প্রেমের গানগুলি নিন,' সে আসে ধীরে ', ' সে[ও]কেন চুরি করে চায় ', ' দুজনে দেখা হল ' ইত্যাদি বহুতর খ্যাত গান-- সবই ইংরাজি কোর্টশিপের গান। তাঁহার ' তুমি যেও না এখনি ' , ' কেন যামিনী না যেতে জাগালে না ' ইত্যাদি গান লম্পট বা অভিসারিকার গান। ... আশ্চর্যের বিষয় এই যে এরূপ গানে মৌলিকতাও নেই। শয়ন রচনা করা, মালা গাঁথা, দীপ জ্বালা, এ সকল ব্যাপার বৈষ্ণব কবিদিগের কবিতা হইতে অপহরণ। স্থানে স্থানে পঙ্‌ক্তিকে পঙ্‌ক্তি উক্তরূপে গৃহীত। তবে রবিবাবুর সঙ্গে বৈষ্ণব কবিদিগের এই প্রভেদ যে, রবিবাবুর কবিতায় বৈষ্ণব কবিদিগের ভক্তিটুকু নাই, লালসাটুকু বেশ আছে। (১৪১)  
     --দ্বিজেন্দ্রলাল রায়, কাব্যে নীতি, সাহিত্য মাসিক পত্রিকা, জ্যৈষ্ঠ ১৩১৬  



 

 

১৪০

          সে আসে ধীরে,
          যায় লাজে ফিরে।
রিনিকি রিনিকি রিনিঝিনি মঞ্জু মঞ্জু মঞ্জীরে
          রিনিঝিনি-ঝিন্নীরে॥
বিকচ নীপকুঞ্জে   নিবিড়তিমিরপুঞ্জে
কুন্তলফুলগন্ধ আসে অন্তরমন্দিরে
          উন্মদ সমীরে॥
শঙ্কিত চিত কম্পিত অতি, অঞ্চল উড়ে চঞ্চল।
পুষ্পিত তৃণবীথি,   ঝঙ্কৃত বনগীতি--
কোমলপদপল্লবতলচুম্বিত ধরণীরে
          নিকুঞ্জকুটীরে॥

Portrait

বিবিধ তথ্য ও আলোচনা

১৮৯৫ সনের পশ্চাৎপট:

রবীন্দ্রনাথের জগৎ: সুরেন্দ্রনাথ ও বলেন্দ্রনাথের সঙ্গে কুষ্টিয়ায় 'টেগোর অ্যাণ্ড কোং'-এর প্রতিষ্ঠা। মাসিক পত্রিকা 'সাধনা'-র প্রকাশ বন্ধ করে দেওয়া হোলো। সাহিত্য পরিষদের প্রতিষ্ঠাদিবসে বাংলা সাহিত্যের ভবিষ্যৎ  নিয়ে প্রবন্ধ পাঠ। হিন্দিতে 'চিত্রাঙ্গদা', গোপালরাম গেহেরী অনুবাদক, বোম্বাই থেকে প্রকাশিত হোলো। এটি কবির বইয়ের প্রথম অনুবাদ। প্রকাশ: গল্প দশক।

বহির্বিশ্বে: মার্কনি প্রথম বেতারে বার্তা পাঠালেন। রঞ্জন রশ্মি আবিষ্কৃত হোলো। লুমিয়েররা চলচ্চিত্রের জন্য বিশেষ ক্যামেরা তৈরি করলেন। প্রথম চলচ্চিত্র প্রদর্শন প্যারিসে।  চতুর্বার্ষিক অলিম্পিক ক্রীড়া-সম্মিলন চালু করার প্রস্তাব নেওয়া হোলো। ফেডারেটেড মালয় স্টেট্‌স্‌ গঠন। ফ্রেডেরিক এঙ্গেল্‌সের মৃত্যু। উল্লেখযোগ্য সাহিত্যকর্ম: দি টাইম মেশিন (ওয়েল্‌স), দাস্‌ ক্যাপিটাল ৩ (মার্ক্‌স)।  
     --প্রভাতকুমার মুখোপাধ্যায়, রবীন্দ্রজীবনকথা, আনন্দ পাবলিশার্স, কলকাতা ১৩৯২ এবং  
চিত্তরঞ্জন বন্দ্যোপাধ্যায় সম্পাদক, রবীন্দ্র-প্রসঙ্গ ৪, আনন্দ পাবলিশার্স, কলকাতা ১৯৯৮  



গীতবিতানের বিষয়সূচী:
ভূমিকা, পূজা, প্রেম, স্বদেশ, বিচিত্র, প্রকৃতি, আনুষ্ঠানিক, গীতিনাট্য ও নৃত্যনাট্য, ভানুসিংহ ঠাকুরের পদাবলী, নাট্যগীতি, জাতীয় সঙ্গীত, পূজা ও প্রার্থনা, আনুষ্ঠানিক সঙ্গীত, প্রেম ও প্রকৃতি, পরিশিষ্ট  


রবীন্দ্র-সম্পাদিত দ্বিতীয় সংস্করণ গীতবিতানের বিষয়বিন্যাস (বন্ধনীর মধ্যে গীতসংখ্যা):  
ভূমিকা (১)
পূজা পর্যায়: গান (৩২), বন্ধু (৫৯), প্রার্থনা (৩৬), বিরহ (৪৭), সাধনা ও সংকল্প (১৭), দুঃখ (৪৯), আশ্বাস (১২), অন্তর্মুখে (৬), আত্মবিধান (৫), জাগরণ (২৬), নিঃসংশয় (১০), সাধক (২), উৎসব (৭), আনন্দ (২৫), বিশ্ব (৩৯), বিবিধ (১৪৩, একটি গান দ্বিজেন্দ্রনাথ-রচিত বিবেচনায় বাদ দেওয়া হয়), সুন্দর (৩০), বাউল (১৩), পথ (২৫), শেষ (৩৪), পরিণয় (৯, তৃতীয়োত্তর সংস্করণ গীতবিতানে আনুষ্ঠানিক পর্যায়ের প্রথমাংশে গ্রথিত)
স্বদেশ (৮৬)
প্রেম: গান (২৭), প্রেমবৈচিত্র্য (৩৬৮)
প্রকৃতি: সাধারণ (৯), গ্রীষ্ম (১৬), বর্ষা (১১৫), শরৎ (৩০), হেমন্ত (৫), শীত (১২), বসন্ত (৯৬)
বিচিত্র (১৩৮)
আনুষ্ঠানিক (৯)
পরিশিষ্ট (২, মুদ্রণকার্যের তাগিদায় ২য় সংস্করণে এই বিভাগটিকে বাধ্য হয়ে যোগ করতে হয়, পরের সংস্করণে গানগুলি যথোচিত স্থানে বিন্যস্ত করা হয়)

রবীন্দ্রনাথের নির্দেশমতোই এই বিষয়বিন্যাস মূল গীতবিতানে না দিয়ে তাঁর লেখা একটি বিজ্ঞাপন হিসাবে গ্রথিত হয়। তৃতীয়োত্তর সংস্করণে এই তালিকা গ্রন্থপরিচয়ে পাওয়া যায়।